সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে শিখব

প্রিয় পাঠক, আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এই সম্পর্কে জানতে চান? তাহলে আমরা এই আর্টিকেলের মাধ্যমে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে শিখব এ সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং কিভাবে শিখবেন
এটি পড়লে আরো জানতে পারবেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কত প্রকার, SEO শিখতে কত দিন লাগে, SEO শিখে আয় করব কিভাবে এবং SEO এর ভবিষ্যৎ কেমন ইত্যাদি।

ভূমিকা

নিজের ওয়েবসাইট কে সকলের কাছে তুলে ধরার সবচেয়ে সহজ পদ্ধতি হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। গুগল হল একটি সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে কোন খরচ ছাড়াই ওয়েবসাইটকে সবার সামনে নিয়ে আসা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কাজ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে আমরা সংক্ষেপে (SEO) বলে থাকি।


নিজের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের তালিকার প্রথম দিকে নিয়ে যাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম এটি। ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে সার্চ ইঞ্জিন হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমান যুগ অনলাইনের যুগ অনলাইনের যুগে সার্চ ইঞ্জিনে অপটিমাইজেশনের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে ভবিষ্যতে এর ব্যবহার আরো বৃদ্ধি পাবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি আমরা অনেকেই জানিনা। সার্চ ইঞ্জিন অপটিমেশন হলো ওয়েবসাইটকে তালিকাভুক্ত করা এবং প্রথম তালিকার নিয়ে যাওয়ার একটি পদ্ধতি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে মানুষ নিজের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের তালিকায় প্রথম দিকে নিয়ে যায়।

সে ক্ষেত্রে মানুষ খুব সহজেই সেই ওয়েবসাইট খুঁজে পায় এবং সেখানে ঢুকে পড়ে। এভাবে সেই ওয়েবসাইটটি গুগলের র‌্যাঙ্ক করে। তাই আমরা বলতে পারি ওয়েবসাইটে র‌্যাঙ্ক করানোর জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্ব অত্যাধিক।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হলো ওয়েব সাইট বা ওয়েব পৃষ্ঠাকে গুগল সার্চ রেজাল্ট এর প্রথম তালিকায় নিয়ে যাওয়ার একটি পদ্ধতি। অর্থাৎ ব্যবহারকারীগণ যাতে গুগলে সার্চ দিয়ে প্রথম তালিকাতে দেখতে পায় সেই প্রথম তালিকায় নিয়ে যাওয়ার পদ্ধতি হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। প্রথম তালিকার ওয়েবসাইট থাকার সবচেয়ে বড় সুবিধা হল সেখানে ট্রাফিক বা ভিজিটর খুব সহজেই ভিজিট করে।


আপনি কোন কিছু যদি গুগলে সার্চ দেন আর সেটি যদি সামনেই পেয়ে যান তাহলে কি আপনি আর পিছনে খুঁজবেন? তাই সেজন্য ওয়েবসাইটকে তালিকার সর্বপ্রথম নিয়ে আসা খুবই গুরুত্বপূর্ণ। আর এই তালিকার প্রথম দিকে নিয়ে যাওয়া সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজ।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে শিখব

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এর গুরুত্ব বুঝার পর অনেকেই চিন্তা করেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে শিখবেন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখার অনেকগুলো উপায় আছে। উপায়গুলো হলো-
  • প্রায় কম বেশি সকলে ইউটিউব ব্যবহার করি ইউটিউবে SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে সার্চ দিলে সে সম্পর্কে অনেক ভিডিও আসবে সেগুলো দেখে আপনি শিখতে পারবেন
  • SEO শেখার জন্য অনলাইনে অনেক কোর্স করানো হয়, সেই অনলাইন কোর্স করে আপনি SEO শিখতে পারবেন
  • এছাড়া ভালো কোন প্রতিষ্ঠানে একজন সুদক্ষ গাইডলাইনের মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে পারবেন
  • আরেকটি উপায় হল SEO সম্পর্কে অনেক ব্লগার ব্লগ পোস্ট লিখে থাকে সে পোস্টগুলো পড়ে আপনি SEO শিখতে পারবেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কত প্রকার

সার্ক ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO মূলত তিন প্রকার। যথা-
  • অনপেজ SEO: ওয়েবসাইটের ভিতরে মূলত যেসব অপটিমাইজেশন করা হয়ে থাকে সেগুলো হচ্ছে অনপেজ SEO। অর্থাৎ আর্টিকেলের মধ্যে অপটিমাইস করাকে অনপেজ SEO বলে।
  • অফ পেজ SEO: ওয়েবসাইটের বাইরে যে সকল অপটিমাইজেশন করতে হয় সেগুলোকে অফ পেজ SEO বলা হয়। সেটি অন্য কোন ওয়েবসাইটেও হতে পারে বা সোশ্যাল মিডিয়াও হতে পারে।
  • টেকনিক্যাল SEO: ওয়েবসাইটের যেগুলো টেকনিক্যাল বিষয় আছে সেগুলো সমস্যা নির্ধারণ করে অপটিমাইজেশন করাই হলো টেকনিক্যাল SEO।

SEO শিখতে কত দিন লাগে

SEO শিখা নির্ভর করে মূলত নিজের মেধা দক্ষতা এবং ইচ্ছার ওপর। এছাড়াও আপনি যেভাবে শিখতে চাচ্ছেন ঠিক সেখানকার শিখানোর সিস্টেম এর উপর। SEO চ্যাপ্টার হচ্ছে বৃহৎ পরিসর। SEO পুরোপুরি কমপ্লিট করতে অনেক সময় প্রয়োজন। কেননা আপনি এতে যত শিখবেন তত আপনার কাছে নতুন মনে হবে।

SEO ক্ষেত্রে শেখার কোন শেষ নেই যত জানবেন তত শিখবেন। এছাড়াও আপনি যদি প্রাথমিক ধাপ শিখতে চান তাহলে তিন থেকে পাঁচ মাস সময় লাগবে আবার আপনি যদি এডভান্স লেভেল পর্যন্ত শিখতে চান তাহলে এর শিখার সময়ের কোন সীমাবদ্ধতা থাকবে না।

সে ক্ষেত্রে ৬ মাস থেকে শুরু করে এক বছর বা দুই বছর লেগে যেতে পারে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখার ক্ষেত্রে অবশ্যই ধৈর্যশীল এবং দক্ষতা থাকতে হবে অন্যথায় এটি শেখা অসম্ভব।

SEO শিখে আয় করবো কিভাবে

ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে বৃহৎ অংশ জুড়ে রয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)। SEO ব্যতীত ডিজিটাল মার্কেটিং চিন্তা করা যাবে না। ডিজিটাল মার্কেটিং এ শিখে আয় করা নির্ভর করে মূলত SEO-এর উপরে। SEO শিখে কয়েকটি উপায়ে আয় করা যায় এর মধ্যে যেকোনো একটি আপনি বেছে নিতে পারেন। সেগুলো হলো-

ফ্রিল্যান্সিং করেঃ SEO শিখে থাকলে ফ্রিল্যান্সিং করে আয় করা যায়। SEO সাথে সম্পর্কিত বিভিন্ন ধরনের কাজগুলো মার্কেটপ্লেস থেকে নিয়ে আয় করা যায়।

আর্টিকেল লিখা আয় করাঃ আপনি যদি একজন ভালো আর্টিকেল রাইটার হন এবং আপনার আর্টিকেল যদি SEO ফ্রেন্ডলি হয় তাহলে আর্টিকেল থেকেও আপনি প্রচুর টাকা আয় করতে পারবেন।

ব্লগ লিখে আয় করাঃ ব্লগ লিখে আপনি দুই উপায়ে আয় করতে পারবেন। একটি হলো গেস্ট ব্লগিং হিসেবে এবং আরেকটি নিজের ওয়েবসাইটে ব্লগিং করে। নিজের ওয়েবসাইটে যদি আপনি নিয়মিত লেখালেখি করেন এবং সেগুলো যদি SEO করেন তাহলে সেখান থেকে মোটামুটি আয় করা সম্ভব।

ইমেইল মার্কেটিং করেঃ আপনি যদি ভালোভাবে SEO শিখে থাকেন তাহলে ইমেইল মার্কেটিং করে আপনি ভালো পরিমাণ আয় করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করেঃ মার্কেটিং হচ্ছে অন্য কারো বিজনেস প্রমোট করা । অ্যাফিলিয়েট মার্কেটিং করে বা অন্যের বিজনেস প্রমোট করে বা প্রোডাক্ট সেল করে ও ভালো উপার্জন করা যায়।

ইউটিউব চ্যানেলের SEO করেঃ আপনার যদি কোন ইউটিউব চ্যানেল থাকে এবং সেখানে যদি আপনি ভিডিও তৈরি করেন সে চ্যানেলের SEO করে আপনি খুব সহজেই প্রচুর টাকা আয় করতে পারেন।

SEO জব করেঃ যেকোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে আপনি SEO পেশাদার হিসেবে জব করেও অর্থ উপার্জন করতে পারেন।

SEO এক্সপার্ট হিসেবেঃ আপনি যদি SEO এক্সপার্ট হয়ে থাকেন বা অ্যাডভান্স লেভেলের SEO জানা থাকে তাহলে আপনি প্রচুর পরিমাণে আয় করতে পারবেন কেননা SEO এক্সপার্ট এর প্রচুর চাহিদা রয়েছে।

SEO সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ SEO-এর কাজ কি

উত্তরঃ SEO-এর কাজ হচ্ছে ওয়েবসাইট কে র‌্যাঙ্ক করানো এবং থার্ড ইঞ্জিনের ফলাফল এর প্রথম তালিকায় নিয়ে আসা।

প্রশ্নঃ SEO থেকে কিভাবে আয় করা যায়

উত্তরঃ SEO করে সেগুলোর উপায়ে আয় করা যায় সেগুলো হল ব্লগ লিখে গুগল এডসেন্স চালু করে, অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইউটিউব চ্যানেল SEO করে এবং আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং করে ইত্যাদি।

প্রশ্নঃ SEO শিখা কি কঠিন

উত্তরঃ না SEO শিখা তেমন কঠিন কোন বিষয় না। আপনার প্রচেষ্টা ধৈর্য এবং দক্ষতা থাকলে এটি শিখা অত্যন্ত সহজ।

প্রশ্নঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

উত্তরঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হলো ওয়েবসাইটকে র‌্যাঙ্ক করে থার্ড ইঞ্জিনের ফলাফলের তালিকায় প্রথম দিকে নিয়ে যাওয়ার একটি প্রক্রিয়া বা পদ্ধতি।

SEO এর ভবিষ্যৎ কেমন

বর্তমান যুগ ইন্টারনেট যুগ। এই ইন্টারনেটের ব্যবহারের ফলে আমরা সবকিছুই অনলাইন এর উপর নির্ভর করে থাকি। ব্যবসা থেকে শুরু করে সকল কিছু অনলাইনের মাধ্যমে করা সম্ভব। অনলাইনের ব্যবহার যত বাড়বে দিন দিন SEO-এর ভবিষ্যৎ তত উজ্জ্বল। কেননা মানুষ ব্যবসা বা অন্যান্য উপায় অনলাইনে ইনকাম করার জন্য প্রতিনিয়ত ওয়েবসাইট তৈরি করছে।

আর সেই ওয়েবসাইট র‌্যাঙ্ক করানোর জন্য SEO সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কারণ SEO ছাড়া ওয়েবসাইট র‌্যাঙ্ক করানো সম্ভব না। সেজন্য আমরা বলতে পারি দিন দিন অনলাইনে ব্যবহার যত বাড়ছে SEO ভবিষ্যৎ ততটাই উজ্জ্বল।

লেখকের মন্তব্য

উপরের আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত পড়ে আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এ সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক এ আর্টিকেলটিপড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url