রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর সেবাসমূহের বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আমরা এই আর্টিকেলের মাধ্যমে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর সেবাসমূহ এবং রাকাব-এ আমানত হিসাব খোলার নিয়ম সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর সেবাসমূহ
এটি পড়লে আরো জানতে পারবেন রাকাব-এর আমানত সমূহ, রাকাব-এর ঋণ সমূহ, RAKUB eBanking কী, মোবাইল অ্যাপের মাধ্যমে রাকাব-এর একাউন্ট খুলবেন কিভাবে, QR Code Based চেকবিহীন লেনদেন এবং রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর iOS ভার্সন ইত্যাদি।

ভূমিকা

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) উত্তর-পশ্চিমাঞ্চলের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি বিশেষায়িত ব্যাংক। ১৯৮৬ সালে রাষ্ট্রপতির অধ্যাদেশবলে প্রতিষ্ঠিত এ ব্যাংকটি রাজশাহী প্রশাসনিক বিভাগের (বর্তমানে রাজশাহী ও রংপুর বিভাগ) বাংলাদেশ কৃষি ব্যাংকের ২৫৩টি শাখার কার্যক্রম গ্রহণপূর্বক ১৯৮৭ সালের ১৫ মার্চে এর আনুষ্ঠানিকতা শুরু করে। এখন রাকাব স্থানীয় মুখ্য কার্যালয় এবং ঢাকা কর্পোরেট শাখাসহ মোট শাখার সংখ্যা ৩৮৩টি।


রাজশাহী বিভাগে ১৯৪টি ও রংপুর বিভাগে ১৮৭টির মধ্যে পল্লী শাখার সংখ্যা ৩৩৩ এবং নগর শাখা ৫০টি। রাকাব-এ বর্তমানে কর্মকর্তা-কর্মচারী সংখ্যা ৪০২১ জন। ঢাকা শহরের বাইরে বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক যার প্রধান কার্যালয় রাজশাহীতে অবস্থিত। শুরুতে ব্যাংকটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা যা বর্তমানে ১০০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন শুরুতে ৫০ কোটি বর্তমানে ৮২৫ কোটি টাকা।

রাকাব একটি বিশেষায়িত ব্যাংক হওয়া সত্বেও অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের মত সাধারণ ব্যাংকিং, আমানত সংগ্রহ, বিভিন্ন প্রকার ঋণ প্রদানসহ অন্যান্য সরকারী সেবা সমূহ যেমন- মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা ইত্যাদি দিয়ে থাকে।

রাকাব-এ আমানত হিসাব খোলার নিয়ম

এখন রাকাব-এ আমানত হিসাব খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করবো। তার আগে আপনাকে জানতে হবে আমানত হিসাব খোলার জন্য কি কি ডকুমেন্ট প্রদান করতে হয় তা অবশ্যই সঙ্গে নিয়ে যেতে হবে। যেমন- আপনার ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি, আপনার পাসপোর্ট সাইজের ছবি ২টি, নোমিনীর আইডি কার্ড/জন্ম নিবন্ধনের ফটোকপি ও তার একটি পাসপোর্ট সাইজের ছবি। আমানত হিসাব খুলতে হলে প্রথমে আপনাকে রাকাব-এর নিকটস্থ কোন শাখায় যেতে হবে।

হেল্প ডেস্কে কর্তব্যরত কর্মকর্তাকে একাউন্ট খোলার বিষয়ে বলতে হবে। তিনি আপনার চাহিদানুসারে হিসাব খোলার নির্দিষ্ট ফরম প্রদান করবেন। কর্তব্যরত কর্মকর্তার সাহায্য নিয়ে ফরমটি যথাযথভাবে পুরণ পূর্বক স্বাক্ষর করে টাকা জমার শ্লিপের মাধ্যমে কাউন্টারে টাকা জমা দিতে হবে। ব্যাস আপনার একাউন্ট খোলা হয়ে গেল। এখন থেকে ব্যাংক চলাকালীন সময়ে আপনি টাকা জমা ও উত্তোলন করতে পারবেন আপনার সুবিধামত।

রাকাব-এর আমানত সমূহ

আমানত হলো ব্যাংকের প্রাণ। অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের মত রাকাবও বিভিন্ন ধরণের আমানত সংগ্রহ করে থাকে। রাকাব-এর আমানত স্কীমগুলো হলো-
  • চলতি আমানত
  • সঞ্চয়ী আমানত
  • এসএনডি (Special Notice Deposit)
  • স্কুল ব্যাংকিং
  • সুদ বিহীন সঞ্চয়ী আমানত
  • স্থায়ী আমানত (FDR)
  • রাকাব দৈনিক লাভ হিসাব (RDP)
  • রাকাব বঙ্গবন্ধু বিশেষ মাসিক সঞ্চয় প্রকল্প (RBSMS)
  • রাকাব ডাবল মানি স্কীম (EDMS)
  • রাকাব মাসিক লাব স্কীম (RMPS) ইত্যাদি

রাকাব-এর ঋণ সমূহ

  • কৃষি ঋণ
  • চলতি পুঁজি ঋণ (সিসি ঋণ)
  • ক্ষুদ্র ও মাঝারি শিল্প (SME)
  • গরু মোটতাজাকরণ ঋণ
  • বাংলাদেশ ব্যাংক কর্তৃক পুনঃঅর্থায়ন স্কীমে আওতায় ১০ টাকার হিসাবধারীদের ঋণ
  • আবর্তনশীল শষ্য ঋণ (RCC)
  • মুক্তিযোদ্ধাদের জন্য মধ্য মেয়াদী কৃষি ঋণ
  • দারিদ্র বিমোচন এবং কর্মসংস্থান সৃষ্টি কার্যক্রম ইত্যাদি

RAKUB eBanking কী

RAKUB eBanking হচ্ছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর একটি মোবাইল অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে বাংলাদেশের নাগরিকগণ অনলাইন ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। ব্যাংক প্রদত্ত সকল পরিষেবা উপভোগ করা যাবে এই RAKUB eBanking মোবাইল অ্যাপ থেকে। প্রাথমিকভাবে মক্তিযোদ্ধা, কৃষক, মৎসজীবী, বিধবা/নিঃস্ব মহিলা, বয়স্ক ভাতাভোগীগণ, প্রতিবন্ধী শিক্ষার্থী, প্রতিবন্ধী, দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকালীন ভাতা, অবসর প্রাপ্ত ব্যাক্তি, চাকুরিজীবিসহ প্রাপ্ত বয়স্ক সুস্থ্য মস্তিষ্ক সম্পন্ন সকল ব্যক্তি এই অ্যাপ এর মাধ্যমে তাদের ব্যাংক একাউন্ট খুলতে পারবেন।

মোবাইল অ্যাপের মাধ্যমে রাকাব-এর একাউন্ট খুলবেন কিভাবে

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর একাউন্ট খুলতে এখন থেকে আর ব্যাংকে যাওয়া লাগে না। ব্যাংকে না গিয়ে ঘরে বসে মোবাইল অ্যাপের মাধ্যমে রাকাব-এর একাউন্ট খুলতে পারেন যে কেউ। গ্রাহকদের এই সুবিধা দেওয়ার জন্য রাকাব চালু করেছে RAKUB eBanking মোবাইল অ্যাপ। RAKUB eBanking মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের জন্য RAKUB eBanking নিয়ে আজকের পোস্টটিতে আলোচনা করা হলো-
ঘরে বসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর একাউন্ট খুলতে আপনাকে RAKUB eBanking মোবাইল অ্যাপটি ব্যবহার করতে হবে। হাতের মুঠোয় একাউন্ট খুলতে নিচের ধাপগুলো ফলো করুনঃ
আপনার মোবাইল ফোনের প্লে-স্টোর থেকে “RAKUB eBanking” মোবাইল অ্যাপটি ডাউনলোড করুন।
  • লগইন পৃষ্ঠা থেকে "Self-Registration" ট্যাবে ক্লিক করুন
  • আপনার শাখা নির্বাচন করুন
  • আপনার ১১ সংখ্যার অ্যাকাউন্ট নম্বর লিখুন
  • আপনার অ্যাকাউন্ট শিরোনাম লিখুন (সঞ্চয়ী, চলতি, স্থায়ী আমানত, স্কুল ব্যাংকিং ইত্যাদি)
  • আপনার মোবাইল নাম্বার প্রবেশ করুন
  • আপনার ই-মেইল ঠিকানা লিখুন
  • আপনার জন্ম তারিখ নির্বাচন করুন
  • সাবমিট বোতাম টিপুন
  • এসএমএস/ইমেলের মাধ্যমে পাওয়া ওটিপি (OTP) লিখুন
  • সফল রেজিস্ট্রেশনের পরে আপনি ব্যবহারকারী আইডি এবং অস্থায়ী পাসওয়ার্ড সহ একটি নিশ্চিতকরণ ইমেল পাবেন
  • লগইন করার পরে আপনার অস্থায়ী পাসওয়ার্ড পরিবর্তন করুন

বাড়ীতেই ব্যাংকিং সুবিধা

এক যুগ আগেও মানুষ কল্পনা করেনি যে, বাড়ীতে বসে ব্যাংকিং সেবা উপভোগ করা যাবে। কিন্তু কালের বিবর্তনে এখন শুধু ব্যাংকিং-ই নয় কেনা কাটা থেকে শুরু করে আরও অনেক কিছুই এখন ঘরে বসে করা যাচ্ছে। এমনকি ঘরে বসে কেউ কেউ অফিসও করছেন। বর্তমানে বাংলাদেশের প্রায় সবগুলো ব্যাংক এখন গ্রহকদের ডিজিটাল সেবা দিতে প্রস্তুতি গ্রহণ করেছে। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ও গ্রাহকদের ডিজিটাল সেবা দেওয়ার লক্ষ্যে RAKUB eBanking মোবাইল অ্যাপ চালু করেছে। এই সেবা গ্রহণের মাধ্যমে গ্রাহকগণ বাড়ীতে বসেই যাবতীয় ব্যাংকিং সুবিধা উপভোগ করতে পারছেন।

রাকাব e-KYC কি

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এ e-KYC চালু হওয়ায় সাধারণ মানুষের হাতের মুঠোয় ব্যাংকিং সেবা প্রদানে রাকাব আরো একধাপ এগিয়ে গেল। e-KYC মাধ্যমে বাংলাদেশের যে কোন নাগরিক ঘরে বসে ঝটপট হিসাব খোলা, স্বয়ংক্রিয়ভাবে ‘রাকাব ই-ব্যাংকিং’ এ নিবন্ধন, ঘরে বসে দৈনন্দিন ব্যাংকিং ও পেপারলেস ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন। e-KYC এর ফলে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যাংকিং কার্যক্রমের আঞ্চলিক প্রতিবন্ধকতা অনেকাংশে লোপ পেয়েছে।

QR Code Based চেকবিহীন লেনদেন

ডিজিটাল অগ্রযাত্রায় নতুন মাইল ফলক হিসেবে রাকাব QR Code Based চেকবিহীন লেনদেন সেবা চালু করার ফলে চেক ব্যবহারে গ্রাহকগণকে অতিরিক্ত চার্জ গুণতে হবে না। গ্রাহকগণ এখন রাকাব ই-ব্যাংকিং মোবাইল App ব্যবহার করে সম্পূর্ণ বিনামূল্যে চেকবিহীন নিরাপদ লেনদেন করতে পারছেন।

রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর iOS ভার্সন

রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর iOS ভার্সন চালু হওয়ায় এখন থেকে Android Phone ব্যবহারকারীগণের ন্যায় iPhone ব্যবহারকারীগণও রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর সকল সুবিধা ভোগ করতে পারবেন। বর্তমানে রাকাব ই-ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহকগণ যে কোন স্থান হতে দৈনন্দিন ব্যাংকিং লেনদেনের পাশাপাশি ব্যাংক হিসাব খোলা; রাকাব হিসাবসমূহের মধ্যে ফান্ড ট্রান্সফার; ইএফটিএন, আরটিজিএস এর মাধ্যমে অন্য ব্যাংকে ফান্ড ট্রান্সফার।


রাকাব হতে বিকাশ, নগদ, রকেট, ট্যাপ ও উপায় এ ফান্ড ট্রান্সফার; নেসকো, রাজশাহী ওয়াসা ও বিভিন্ন প্রতিষ্ঠানের ইউটিলিটি বিল পরিশোধ করতে সক্ষম হচ্ছেন। শাখার লোকেশন, মিনি ও বিস্তারিত ব্যাংকিং স্টেটমেন্ট, ঋণ ও আমানত সংক্রান্ত তথ্য, হিসাব স্থিতিসহ বিভিন্ন তথ্য হাতের মুঠোয় পাচ্ছেন। এছাড়া সম্পূর্ণ বিনামূল্যে গ্রামীণফোন, বাংলালিংক, টেলিটক, রবি ও এয়ারটেল এর মোবাইল রিচার্জ সেবা গ্রহণ করতে পারছেন।

লেখকের মন্তব্য

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর সেবাসমূহ সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক এ আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন এবং আপনার যদি ভালো লাগে তাহলে দয়া করে আপনি আপনার কাছের মানুষ ও বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url