কাজুবাদাম খাওয়ার উপকারিতা - ভিজিয়ে কাজুবাদাম খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠক, আপনি কি কাজুবাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আসুন আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে কাজুবাদাম খাওয়ার উপকারিতা এবং নিযমিত কাজুবাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
কাজুবাদাম খাওয়ার উপকারিতা
এটি পড়লে আরো জানতে পারবেন খালি পেটে কাজুবাদাম খাওয়ার উপকারিতা, ভিজিয়ে কাজুবাদাম খাওয়ার উপকারিতা এবং কাজুবাদাম খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে।

ভূমিকা

বাদাম পর্যাপ্ত এবং পরিপূর্ণ পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। যা আমরা প্রত্যেকেই কমবেশি খেয়ে থাকি। এ বাদাম আমরা অনেক ধরনের দেখতে পাই যেমন কাঠবাদাম, কাজুবাদাম, চিনা বাদাম, আখরোট ইত্যাদি। এর মধ্যে কাজুবাদাম সবারই পছন্দের একটি বাদাম। এই কাজুবাদাম এমনি এমনিও খাওয়া যায় এবং বিভিন্ন রান্নার রেসিপি সাথে খাওয়া যায়। কাজু বাদামে যে উপাদান গুলো আছে সেগুলো হল ফাইবার, ফ্যাট, শর্করা, প্রোটিন, চিনি, ক্যালসিয়াম, ভিটামিন ই, ভিটামিন সি ইত্যাদি। এছাড়াও অন্যান্য উপাদান ও কাজু বাদামের মধ্যে থাকে।


নিয়মিত কাজুবাদাম খেলে শরীরের সুস্থতা বজায় থাকে। কাজুবাদাম অত্যন্ত সুস্বাদু একটি বাদাম। এছাড়া কাজু বাদামে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যা দূর করে। কাজুবাদাম নিয়মিত খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। তাই আমরা শরীরকে সুস্থ সবল রাখার জন্য নিয়মিত ও পরিমাণমতো কাজুবাদাম খেতে পারি।

নিয়মিত কাজুবাদাম খাওয়ার উপকারিতা

যেকোনো বাদামই শরীরের জন্য অত্যন্ত উপকারী। বাদাম শুধু খাবারের স্বাদ বৃদ্ধি করে না বরং এটি খাবারের স্বাদ বৃদ্ধির সাথে সাথে বাদামে থাকা পুষ্টিগুণ শরীরে বিভিন্ন সমস্যা দূর করে। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। অন্যান্য বাদামের মত কাজু বাদামেও রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ, যা খেলে শরীরে দ্রুত এনার্জি বৃদ্ধি পায়। নিয়মিত কাজুবাদাম খাওয়ার উপকারিতা কেমন তা জেনে নেওয়া যাক-

হাড়ের ক্ষয় রোধ করেঃ দুধের সাথে মিশিয়ে যদি কাজু বাদাম খাওয়া যায় তাহলে হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে। হাড়ের ক্ষয় রোধ করে হাড়কে শক্ত ও মজবুত করতে যথেষ্ট ভূমিকা পালন করে। বয়স্করা দুধের সাথে কাজুবাদাম খেলে হাড়ের ক্ষয় নিয়ে দুশ্চিন্তা করতে হবে না।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ কাজুবাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যসহ পেটের বিভিন্ন সমস্যা দূর করে। যারা দীর্ঘদিন পেটের সমস্যায় বা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তারা এক গ্লাস দুধের সাথে কাজুবাদাম খেতে পারেন। এটি মহাওষুধ হিসেবে কাজ করে থাকে।

রক্তস্বল্পতা দূর করেঃ দুধের সাথে কাজু বাদাম খেলে রক্তস্বল্পতা দূর হয়। যারা রক্তস্বল্পতার সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন নিয়ম করে দুধের সাথে কাজু বাদাম খেতে পারেন তাহলে রক্তশূন্যতা অনেকটাই কমে আসবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ কাজুবাদামে নানা ধরনের উপাদান থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম। নিয়মিত কাজুবাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরকে সচল এবং সুস্থ রাখে।

হৃদরোগের ঝুঁকি কমায়ঃ কাজুবাদাম কে এন্টিঅক্সিডেন্টের Power House বলা হয়ে থাকে। অত্যন্ত বেশী পরিমাণ এন্টিঅক্সিডেন্ট থাকার কারণে হৃদরোগের ঝুঁকি সহ বিভিন্ন জটিল রোগের প্রতিরোধক হিসেবে কার্যকরী ভূমিকা পালন করে।

ওজন নিয়ন্ত্রণে রাখেঃ অনেকের ধারণা কাজুবাদামে প্রচুর পরিমাণে ক্যালরি থাকায় ওজন বৃদ্ধি করে। কিন্তু চিকিৎসকরা বলেন কাজুবাদামের যে পরিমাণ ক্যালরি থাকে তার তিন ভাগে হজম করতে পারে ফাইবার জাতীয় উপাদান থাকার কারণে পেটে ক্ষুধা কমে যায় ফলে ওজন নিয়ন্ত্রণে রাখে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেঃ কাজু বাদামে ফাইবার জাতীয় উপাদান থাকার কারণে রক্তে সুগার কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে সে কারণে কাজুবাদাম ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে।

ভিজিয়ে কাজুবাদাম খাওয়ার উপকারিতা

বাদাম খেলে অনেকের হজমের সমস্যা হয়ে থাকে। সেজন্য পুষ্টিবিদরা বাদাম ভিজে রেখে তারপরে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফাইভটিক এসিড হজমে বাধা তৈরি করে। কিন্তু কাজুবাদাম যদি ভিজিয়ে রেখে খাওয়া যায় তাহলে হজম প্রক্রিয়া স্বাভাবিক করে। কাজুবাদাম ভিজে খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়। কাজু বাদাম খাওয়ার আগে তার থেকে ছয় ঘন্টা ভিজিয়ে রেখে খেলে এর পরিপূর্ণ পুষ্টিগুণ পাওয়া যায় এবং পেটের সমস্যা কম হয়।

কাজুবাদাম ভিজিয়ে রেখে খেলে শরীর সচল ও চাঙ্গা হয়ে ওঠে। যাদের বাদাম খেলে পেট ফুলে দেওয়া, পেট ফাঁপা সমস্যা হয় তারা ভিজিয়ে রেখে নিশ্চিন্তে খেতে পারবেন এতে করে সমস্যা হবে না এবং পুষ্টিগুণও পাওয়া যাবে।

খালি পেটে কাজুবাদাম খাওয়ার উপকারিতা

যে সমস্ত খাবার খালি পেটে খেলে শরীরে সুস্থতা বজায় থাকে সেগুলোর মধ্যে কাজুবাদাম একটি। প্রতিদিন সকালে খালি পেটে দুটো করে কাজুবাদাম খেলে শরীরের মধ্যে নানা উপকার পাওয়া যায়। নিয়মিত খালি পেটে কাজুবাদাম দুধের সাথে মিশিয়ে খেলে হাড় মজবুত করে, হার্ট ভালো রাখে, কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে, ত্বকের স্বাস্থ্য ভালো রাখে ইত্যাদি। কাজুবাদাম ত্বকের সৌন্দর্য ধরে থাকতে সহায়তা করে এবং ত্বককে লাবণ্যময় করে তুলে।


স্বাস্থ্য সম্পর্কে সচেতন ব্যক্তি প্রতিদিন কাজুবাদাম খেয়ে থাকে। কেননা কাজু বাদামে রয়েছে নানা পুষ্টিগণ সমৃদ্ধ উপাদান। যেগুলো শরীরের জটিল ও কঠিন রোগ সহ বিভিন্ন সমস্যা দূর করতে সহায়তা করে। কাজুবাদাম পুষ্টিগুণ ছাড়াও সুস্বাদু একটি খাদ্য। সবার পছন্দের খাবারের তালিকায় কাজুবাদাম থাকে।

কাজু বাদামে ম্যাগনেসিয়াম জাতীয় উপাদান থাকায় রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে ফলে বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়, হাট ভালো রাখাসহ ওজন কমাতেও কাজুবাদাম যথেষ্ট উপকারী।

কাজুবাদাম খাওয়ার ক্ষতিকর দিক

আমরা জানি কাজুবাদাম খাবার অনেক উপকারিতা রয়েছে কিন্তু এর কিছু সামান্য ক্ষতিকর দিক রয়েছে সেগুলো আমাদের খেয়াল রাখতে হবে। কিছু কিছু ক্ষেত্রে কাজুবাদাম খাওয়া পার্শ্ব-প্রতিক্রিয়া তৈরি করে সেগুলো আমাদের প্রত্যেকেরই জেনে নেয়া উচিত। যেমন-
  • যাদের পেটের সমস্যা অতিরিক্ত রয়েছে তাদের কাজুবাদাম খাওয়া উচিত নয় এটি খেলে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।
  • এলার্জির সমস্যায় যারা ভুগছেন তাদের ও কাজুবাদাম এড়িয়ে চলা উচিত কেননা তাদের জন্য কাজুবাদাম অত্যন্ত ক্ষতিকর
  • যে সকল মানুষের প্রতিনিয়ত ও মাথা ব্যথা করে তাদের ক্ষেত্রে কাজুবাদাম পরিমাণমতো খেতে হবে তাছাড়া মাথাব্যথা বাড়তে থাকবে।
  • অতিরিক্ত কাজু বাদাম খেলে প্রচুর পরিমাণে ওজন বৃদ্ধি পায়
  • যাদের শরীরে প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে তাদের কাজুবাদাম থেকে দূরে থাকতে হবে কারণ কাজুবাদামের প্রচুর পরিমাণে ফ্যাট এবং ক্যালোরি রয়েছে
  • অতিরিক্ত কাজুবাদাম খাওয়ার ফলে শরীরে মিনারেল শোষণে বাধা তৈরি করে
  • এছাড়া বাদামে থাকা খায় ঠিক আছে শরীরে আয়রন জিংক ম্যাগনেসিয়াম প্রবেশের বাধা তৈরি করে
  • অনেকে লবণ দিয়ে বাদাম খেতে পছন্দ করেন যার ফলে রক্তচাপ বৃদ্ধি পায়।

কাজুবাদামের দাম

কাজু বাদামের গুণগত মান বিচার করে এর দামের তারতম্য হতে পারে । এখানে আমি কাজুবাদামের দামের কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করব।
  • ১০০ গ্রাম কাজু বাদামের দাম ১০০ থেকে দেড়শ টাকা
  • ২৫০ গ্রাম কাজু বাদামের দাম ২৫০ থেকে ৩০০ টাকা
  • ৫০০ গ্রাম কাজুবাদাম এর দাম ৫০০ থেকে ৬০০ টাকা
  • ১০০০ গ্রাম বা ১ কেজি কাজু বাদামের দাম ১০০০ থেকে ১৩০০ টাকা
তবে বর্তমানে সব জিনিসের মধ্যে আমরা ভেজাল জিনিস পেয়ে থাকি। কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা খাঁটি কাজুবাদামের পরিবর্তে ভেজাল কাজুবাদাম দিয়ে থাকে। সেক্ষেত্রে দামের কিছুটা পরিবর্তন হতে পারে। যাই হোক আমাদের সাজেশন থাকবে যে বাদাম কিনার আগে দেখেশুনে বুঝে কিনবেন যাতে করে ধোকার মধ্যে না পড়েন।

শেষ কথা

উপরের আলোচনায় আপনি কাজুবাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে কিছুটা জানতে পেরেছেন। প্রিয় পাঠক আপনার যদি এই আর্টিকেলটি ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url