পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি

প্রিয় পাঠক, আপনি কি পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি এ বিষয়ে জানার চেষ্টা করছেন? তাহলে আসুন আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ এবং পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর কোনটি সে বিষয়ে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। এ বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ

এটি পড়লে আরো জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে ছোট শহর, পৃথিবীর সবচেয়ে বড় শহর এবং পৃথিবীর সবচেয়ে উন্নত শহর কোনটি ইত্যাদি।

ভূমিকা

প্রতিটি দেশের আলাদা আলাদা সৌন্দর্যের বৈশিষ্ট্য আছে, যেমন- কোন কোন দেশ প্রাকৃতিকভাবে সৌন্দর্যের অধিকারী আবার কোন কোনটা কৃত্তিমভাবে। সুন্দর হিসাবে আমরা প্রাকৃতিক সৌন্দর্যের প্রাধান্য বেশি দিয়ে থাকি। প্রাকৃতিকভাবে যে দেশ বেশি সুন্দর প্রকৃতপক্ষে সেটিই পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ। প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে মানুষের বন্ধুত্ব গড়ে ওঠে। এ বন্ধুত্বকে কেন্দ্র করে মানুষ প্রাকৃতিকভাবে যে দেশ বেশি সুন্দর সেই দেশকে খুঁজে বেড়ায়।


 আমরা এখানে পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি সে বিষয়ে আলোচনা করব। প্রত্যেক বছর সবচেয়ে বেশি সুন্দর দেশ কোনটি এ বিষয়ে তালিকা প্রকাশ করা হয়। এটি পর্যটকদের পছন্দের উপর নির্ভর করে তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকা অনুসারে সুন্দরের দিক দিয়ে সবচেয়ে সেরা হচ্ছে কানাডা। প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে যেগুলো শীর্ষস্থানে আছে সেগুলোর মধ্যে কানাডা অন্যতম। এছাড়াও ডেনমার্ক, স্কটল্যান্ড, সুইজারল্যান্ড এই দেশগুলো অনেক সুন্দর।

পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশগুলো

প্রাকৃতিক সৌন্দর্য শুধুমাত্র প্রকৃতিকে ফুটিয়ে তুলে না বরং এটি মানুষকে সৌন্দর্যের স্বাদ গ্রহণ করতে যথেষ্ট ভূমিকা পালন করে। সবচেয়ে সুন্দর দেশগুলো সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব। পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশগুলো তুলে ধরা হলো-

কানাডাঃ উত্তর আমেরিকার উত্তর অঞ্চলে অবস্থিত কানাডা। কানাডা হচ্ছে বিশ্বের বৃহত্তম দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে। কানাডা একটি ঠান্ডা ও শীতলতম দেশ। কানাডা বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ। প্রাকৃতিক সৌন্দর্যের ভরপুর দেশ হলো কানাডা। ভ্রমন প্রিয় মানুষেরা সব সময় সৌন্দর্যভরা দর্শনীয় স্থান খুঁজে বেড়ায়। তাদের জন্য উপযুক্ত স্থান হলো কানাডা। কানাডার সৌন্দর্য উপভোগ করার জন্য লক্ষ লক্ষ মানুষ এদেশে ঘুরতে আসে।

স্কটল্যান্ডঃ স্কটল্যান্ড যুক্তরাজ্যের একটি দেশ। স্কটল্যান্ড ঐতিহ্য, সবুজে পরিবেস্টিত এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরা একটি দেশ। আন্তর্জাতিক রাফগাইড পাঠকরা স্কটল্যান্ডকে সুন্দর্যের দিক দিয়ে প্রথম স্থানের মর্যাদা দিয়েছেন। স্কটল্যান্ড ভ্রমনের জন্য সবচেয়ে উপযোগী একটি স্থান। এখানে ভ্রমণ উপযোগী আবহাওয়া এবং প্রাকৃতিক সৌন্দর্যের পরিপূর্ণতার কারণে ভ্রমণ প্রিয় মানুষদের বেশি আকৃষ্ট করে। স্কটল্যান্ড দেশটি ও সৌন্দর্যে ভরা দেশের মধ্যে অন্যতম একটি দেশ।

নিউজিল্যান্ডঃ সবুজ পাহাড়ে ঘেরা এ দেশটি হচ্ছে নিউজিল্যান্ড। এ দেশটি ওশানিয়া মহাদেশে অবস্থিত। পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশগুলোর তালিকায় নিউজিল্যান্ডের অবস্থান তৃতীয়। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা অপরূপ এবং মনমুগ্ধকর দৃশ্য সব সময় মানুষকে আকৃষ্ট করে। সেজন্য মানুষ এগুলো দেখার জন্য নিউজিল্যান্ডে ভিড় করে।

সুইজারল্যান্ডঃ সুইজারল্যান্ড হচ্ছে পৃথিবীর বুকে যেন এক টুকরো স্বর্গ। বিশ্বের সকল ভ্রমন প্রিয় মানুষের কাছে সবচেয়ে সেরা এবং কাঙ্খিত গন্তব্য স্থান। সুইজারল্যান্ড দেশটি ছোট হলেও মানুষকে আকৃষ্ট করার অনেক কিছুই রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে সুইজারল্যান্ড স্বয়ংসম্পূর্ণ একটি দেশ। এ দেশটি ইউরোপ মহাদেশের পাহাড়ি দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ।

ইতালিঃ ইউরোপ মহাদেশের সুন্দর দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ হচ্ছে ইতালি। ঐতিহ্যবাহী এবং প্রাকৃতিক সৌন্দর্য ঘেরা এ দেশ ভ্রমণের জন্য ইতিহাসে গৌরবময় একটি অধ্যায় রয়েছে। পৃথিবীর অন্যান্য সুন্দর দেশগুলোর চেয়ে কোন অংশে কম নয় ইতালি। নানা ঐতিহাসিক স্থাপনা এদেশে রয়েছে। এগুলো বাদে ইতালিতে দেখার মত আরটি ঐতিহাসিক গ্রামও রয়েছে।

আয়ারল্যান্ডঃ ইউরোপ মহাদেশের একটি দ্বীপ রাষ্ট্র হল আয়ারল্যান্ড। এদেশের চারিদিকে শুধু পানি আর পানি। এছাড়াও আয়ারল্যান্ডে রয়েছে অসংখ্য পাহাড়-পর্বত, নদী এবং হ্রদ। আয়ারল্যান্ড প্রাকৃতিক সৌন্দর্যে ভরা অন্যতম এবং অসাধারণ একটি দেশ। যেখানে ভ্রমন পিপাসু মানুষ প্রতিনিয়ত ভিড় করে। আয়ারল্যান্ড দেশটি আয়তনে অনেক ছোট একটি দেশ। পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশগুলির মধ্যে আয়ারল্যান্ড অন্যতম

ভারতঃ প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে সব দিকে উপযুক্ত দেশ হলো ভারত। প্রাকৃতিক সৌন্দর্যের সবগুলো রূপ ভারতে দেখা যায়। বরফের দেশ, মরুভূমি দেশ, পাহাড়ের দেশ এসব বৈশিষ্ট্যই আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতে আছে। ভারত হচ্ছে এশিয়ার মধ্যে দ্বিতীয় বৃহত্তম ও জনবহুল একটি দেশ।

পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর কোনটি

পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর কোনটি বললে নাম উঠে আসে যে শহরটি সেটি হল ভেনিস। ভেনিস একটি নান্দনিক শহর। এ শহরে আপনি ইচ্ছা করলে পানিতে ভেসে ভেসে পুরোটাই ঘুরে দেখতে পারবেন। নীল ও স্বচ্ছ পানির উপর দাঁড়িয়ে আছে বিশাল বিশাল দৃষ্টিনন্দন এই প্রাসাদগুলো। এ ভেনিস শহর নিয়ে শেক্সপিয়ারের একটি বই আছে তার নাম দ্য মার্চেন্ট অফ ভেনিস।

ভেনিস এর মত এমন দৃষ্টিনন্দন একটি শহর পৃথিবীতে খুব কমই আছে। ঘুমন্ত সাগরের মাঝে অবস্থিত এ ভেনিস শহর। ভেনিস শহরে ১১৮টি দ্বীপের মধ্যে খাল রয়েছে ১৭৭টি। প্রতিটি দ্বীপ একটি সেতুর মাধ্যমে একে অপরের সাথে যুক্ত আছে। দেশ বিদেশ থেকে পর্যটকরা এ শহর দেখার জন্য প্রতিনিয়ত ভিড় করে।

পৃথিবীর সবচেয়ে বড় শহর কোনটি

এতক্ষণ আমরা পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর নিয়ে আলোচনা করলাম। তাহলে চলুন এবার পৃথিবীর সবচেয়ে বড় শহর কোনটি এ বিষয় জানা যাক। পৃথিবীর সবচেয়ে বড় শহর কোনটি প্রশ্ন জাগলেই নাম উঠে আসে পৃথিবীর শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী নিউইয়র্কের। নিউইয়র্ক পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় শহর এবং এর আয়তন প্রায় ১১৬০০ বর্গ কিলোমিটার।

আয়তনের দিক দিয়ে বৃহত্তম শহর হচ্ছে নিউইয়র্ক এবং জনসংখ্যার দিক দিয়ে বৃহত্তম শহর হচ্ছে জাপানের টোকিও। নিউইয়র্ক শহর পৃথিবীর সব শহরের থেকে অনেক উন্নত।

পৃথিবীর সবচেয়ে ছোট শহর কোনটি

পৃথিবীর সবচেয়ে ছোট শহর দেশ হল ভ্যাটিকান সিটি। এই ভাটিকান সিটির আয়তন মাত্র ১১০ একর। এটি একটি স্বাধীন দেশ। এই দেশের জনসংখ্যা মাত্র ৮০০ জন। এটি ইতালি রাজধানী রোমের মধ্যস্থলে প্রাচীরের বেষ্টনীর মধ্যে অবস্থিত। ভাটিকান সিটি ভাটিকান পাহাড়ের উপর তিবের নদীর কূল ঘেঁষে অবস্থিত। ক্ষুদ্র এই শহরের মধ্যে কোন জলাশয় নেই। ভাটিকেল সিটি ইতালির মধ্যস্থলে হওয়ার কারণে এখানে প্রবেশ করতে কোন পাসপোর্ট এর প্রয়োজন পড়ে না।

ভাটিকান সিটি ছোট হলেও এখানে দেখার মত অনেক কিছুই আছে। ভাটিকান সিটির আয়তনের অর্ধেক দখল করে রয়েছে ভাটিকান গার্ডেনগুলো। এই বাগানগুলোর উত্তর দক্ষিণ এবং পশ্চিম ধার পাথরের দেয়াল দিয়ে ঘিরে রাখা হয়েছে। এতে এমন একটি দেশ যার পুরো অংশটাই ঐতিহ্য ভরা। ভ্যাটিকান সিটি একটি রাষ্ট্র হলেও আয়তনের দিক দিয়ে এটি একটি মকরসর এর সমান এবং এটি এক ধরনের ছিট মহল ভাটিকান সিটি আয়তনে ছোট হলেও এটি একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।

পৃথিবীর সবচেয়ে উন্নত শহর কোনটি

অর্থনৈতিক অবকাঠামো ও প্রযুক্তিগত উন্নয়ন থাকলে সে দেশকে আমরা উন্নত দেশ হিসেবে বিবেচনা করি। এছাড়া মানুষের সার্বিক উন্নয়ন ও উন্নত দেশের একটি বৈশিষ্ট্য। আসুন তাহলে কয়েকটি উন্নত দেশ সম্পর্কে জানি।

মার্কিন যুক্তরাষ্ট্রঃ মার্কিন যুক্তরাষ্ট্রকে আমরা সবচেয়ে উন্নত দেশ হিসেবে জানি। এই মার্কিন যুক্তরাষ্ট্র তাদের টেকনোলজির জন্য বিশ্বজুড়ে অনেক পরিচিত। বর্তমান যুগে সবচেয়ে বড় টেকনোলজি কোম্পানি যেগুলো আছে যেমন Microsoft, apple google ইত্যাদি আমেরিকাতে প্রতিষ্ঠিত কোম্পানি।

নেদারল্যান্ডঃ আয়তনের দিক দিয়ে দেশটি ছোট হলেও পৃথিবীর সবচেয়ে উন্নত দেশের মধ্যে এটি একটি। এদেশে মানুষের মাথাপিছু আয় অনেক বেশি। এখানে গরিব মানুষ নেই বললেই চলে। খাদ্য রপ্তানির জন্য নেদারল্যান্ডের অবস্থান যুক্তরাষ্ট্রের পরে।

অস্ট্রেলিয়াঃ অস্ট্রেলিয়া একটি শিল্পনির্ভর দেশ। পৃথিবীর সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে রয়েছে। অস্ট্রেলিয়ার মানুষের জীবনযাত্রার মান অতি উন্নত। এ দেশটিতে প্রতি পাঁচজনে একজন করে ব্যাক্তি অনেক ধনী। এবার অস্ট্রেলিয়া সার্বিক দিক থেকে উন্নত একটি দেশ।

পরিশেষে

উপরের আলোচনা পরিপ্রেক্ষিতে আপনি পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি এ সম্পর্কে আশা করছি কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক, এই আর্টিকেল পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সাথে দয়া করে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url